শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১০:২৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড জিতেছেন সাংবাদিক জিয়া চৌধুরী

জহির উদ্দিন মাহমুদ / ৪২ পড়া হয়েছে:
প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১

ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড জিতেছেন সাংবাদিক জিয়া চৌধুরী

ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের স্টাফ করেসপন্ডেন্ট (ক্রাইম) জিয়া চৌধুরী ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড জিতেছেন। বৃহস্পতিবার তাকে এ পুরস্কার প্রদান করা হয়। “8 years of a perilous journey chasing the American dream” শিরোনামের প্রতিবেদনের জন্য তিনি এ সম্মানসূচক পুরস্কারটি জিতেছেন। সাংবাদিক জিয়া চৌধুরীর বাড়ি লক্ষ্মীপুরের সদর উপজেলার আটিয়াতলী গ্রামে।

প্রতিবেদনটি ছিল একজন বাংলাদেশী যুবকের অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য সংগ্রাম এবং ব্রাজিলের পুলিশের হাতে ধরা পড়ার পর কীভাবে তার স্বপ্ন ভেঙ্গে যায় তা নিয়ে।
পুরষ্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত জুরি এবং অতিথিরা সংবাদটি কীভাবে উপস্থাপন করা হয়েছিল এবং গল্পটির সাথে থাকা ইনফোগ্রাফিকগুলির প্রশংসা করেছিলেন। এ বছর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের কাছ থেকে প্রায় ১৭ জন সাংবাদিক ও একটি গণমাধ্যম প্রতিষ্ঠান সম্মানজনক পুরস্কার পেয়েছেন যাদের মধ্যে ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের স্টাফ করেসপন্ডেন্ট (ক্রাইম) জিয়া চৌধুরী একজন।

প্রত্যেক বিজয়ী একটি ক্রেস্ট, একটি স্বীকৃতির সনদ এবং একটি পুরস্কারের চেক পেয়েছেন। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মোঃ শহিদুল আলম, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সিনিয়র ডিরেক্টর কে এম এম মোর্শেদ এবং ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অভিবাসন সাংবাদিকতাকে স্বীকৃতি দেওয়ার জন্য ব্র্যাক ২০১৫ সালে এই পুরস্কার প্রবর্তন করে। বাংলাদেশে রয়্যাল ডেনিশ দূতাবাসের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম ইন্সপিরেশন প্রজেক্ট এই পুরস্কার প্রদান করে।
জিয়াউর রহমান চৌধুরী ২০১৯ সালের জুলাই মাসে ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এ স্টাফ করেসপন্ডেন্ট পদে অপরাধ বিষয়ক রিপোর্টিং শাখায় যোগদান করেন। তিনি দৈনিক মানবজমিন এবং যমুনা টেলিভিশনে সাংবাদিকতা করেছেন।

সাংবাদিকতা পেশা ছাড়াও একজন স্বপ্নবাজ তরুণ হিসেবে জিয়াউর রহমান চৌধুরী লক্ষ্মীপুর জেলার বিভিন্ন শ্রেনী পেশার ব্যক্তিদের নিকট সুপরিচিত।

ব্যক্তিগত সূত্রে জানা যায়, সাংবাদিকতায় পরিকল্পিত লক্ষ্যে গমনকারি অত্যন্ত মেধাবি যুবক জিয়া চৌধুরী ছাত্রাবস্থায় ২০১০ থেকে পরবর্তী ৩ বছর দৈনিক প্রথম আলো পত্রিকায় ফিচার প্রতিবেদক হিসেবে কাজ করেন। ২০১৫ সালে ছাত্রজীবন শেষে বেসরকারি যুমনা টেলিভিশনের নিউজরুম এডিটর হিসেবে যোগ দিয়ে ২০১৮ সালের অক্টোবর মাসে দৈনিক মানবজমিনে যোগদানের পূর্ব পর্যন্ত ওই পদে ছিলেন।
ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদ সম্পাদনা ছেড়ে ২০১৮ সালের অক্টোবরে তিনি যোগ দেন প্রিন্ট গণমাধ্যম দৈনিক মানবজমিনে। নিরলস পরিশ্রমের কারণে অল্প দিনের মধ্যে তিনি দেশের গণমাধ্যমের নজরে দুদার্ন্ত অনুসন্ধানী প্রতিবেদক হিসেবে পরিচিতি লাভ করেন। বাংলা গণমাধ্যমে কাজ করলেও বরাবরই তিনি ইংরেজিতে অত্যন্ত দক্ষতার পরিচয় রেখে চলছিলেন। সে কারণেই তার পরবর্তী ও কাঙ্খিত গন্তব্য ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ড
জিয়া চৌধুরী ২০০৮ সালে লক্ষ্মীপুর সরকারি আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ ফলাফল নিয়ে এসএসসি এবং সর্বশেষ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

সাংবাদিকতার বাহিরে তার বড় পরিচয় তিনি লক্ষ্মীপুর জেলার মেধাবি তরুণদের মিলন মেলা লক্ষ্মীতারুণ্য প্লাটর্ফমের প্রধান উদ্যোক্ততা।

 


এই বিভাগের আরো খবর