বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৪৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন আজ বৃহস্পতিবার পর্যন্ত

জহির উদ্দিন মাহমুদ / ৩২ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন আজ বৃহস্পতিবার পর্যন্ত
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের আবার রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। রেজিস্ট্রেশন শেষ হলেও গতকাল বুধ ও আজ বৃহস্পতিবার বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার সুযোগ দিয়েছে শিক্ষা বোর্ড। এ দুই দিন বিলম্ব ফি ছাড়াই রেজিস্ট্রেশন ফরম পূরণ ও তথ্য সংশোধন করা যাবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের অষ্টম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে। করোনা মহামারির কারণে যেসব শিক্ষার্থী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারেনি বা অন্য কোনো কারণে বাদ পড়েছে, তাদের অনলাইনে তথ্য আপলোড, নিবন্ধন ও আগে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধনের সময়সীমা বিলম্ব ফি ছাড়া ১০ ও ১১ নভেম্বর দুই দিন বৃদ্ধি করা হলো। আর কোনো সময় বৃদ্ধি করা হবে না। এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশন বা সংশোধনের কার্যক্রম সম্পন্ন না করলে দায়দায়িত্ব প্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।

বিজ্ঞাপন

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের জন্য মোট ৭৪ টাকা ফি দিতে হবে। এর মধ্যে ৫০ টাকা নিবন্ধন ফি এবং ২৪ টাকা রেডক্রিসেন্ট ফি আছে।

এদিকে করোনার কারণে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা না হওয়ায় বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। এর ভিত্তিতেই শিক্ষার্থীদের জেএসসি ‘উত্তীর্ণ হওয়ার’ সনদ দেওয়া হবে। এ সনদের জন্য আগামী ৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষার ফরম পূরণ করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ডগুলোর মোর্চা আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি।


এই বিভাগের আরো খবর