শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:০২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

ভাত খাওয়ার পর যা ভুলেও করবেন না 

রাহিমা আক্তার মুন্নী / ৪০ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

বাঙালির প্রিয় খাদ্য কি ভাত, এমন প্রশ্নের উত্তরে অধিকাংশই হয়তো হ্যাঁ বলবেন। সাথে যোগ করবেন সে চিরচেনা কথা, মাছে-ভাতে যে বাঙালির নিত্য বসবাস। সকাল বা রাতে না হলেও দুপুরে প্রায় সবাই ভাত খেয়ে থাকেন। যে বেলাতেই ভাত খেয়ে থাকেন না কেন, ভাত খাওয়ার পর কিছু বিষয় এড়িয়ে চলবেন, না হলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। জেনে নিন ক্ষতিকর সে বিষয়গুলো কী কী।

 

ধুমপান, সব সময়ই শরীরের জন্য বিপদজনক। ভাত খাওয়ার পর ধূমপানের অভ্যাসটা আরো ভয়াবহ। গবেষণায় দেখা গিয়েছে ভাত খাওয়ার ঠিক পর পর ধূমপান করলে অন্যান্য সময়ের থেকে দশ গুণ বেশি ক্ষতির শিকার হওয়ার সম্ভাবনা থাকে।যখন তখন ফল খাওয়া নয় ভাত খাওয়ার পর পরই অনেকে ভুল করে ডেজার্ট হিসাবে এক বাটি মিষ্টি জাতীয় ফল খাওয়ার চেষ্টা করেন। হয়তো ভাবেন, এতে বেশি পুষ্টি পাবেন। কিন্তু হিতে বিপরীত হয়। ভাত খাওয়ার পর যে কোনো ফল খাওয়াই ভীষণ ভুলের। অধিকাংশ ডায়েটিশিয়ান থেকে চিকিৎসক সবাই ভাত খাওয়ার অন্তত ঘণ্টাখানেক পরে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই শরীর ঠিক রাখতে ভাত খাওয়ার পর ফল খাবেন না

লাঞ্চের পর ঘুম পেলে কী করবেন

চা পান বাঙালি ভাত খেতে যেমন পছন্দ করে তেমনি যখন-তখন চা পানেও তাদের আছে বিশেষ সুখ্যাতি। ভাত খাওয়ার পর অনেকের চা পানের অভ্যাস রয়েছে। মনে রাখবেন চায়ের ট্যানিক অ্যাসিড খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। তাই ভাত খাওয়ার কিছু সময় পর চা পানের পরামর্শ বিশেষজ্ঞদের।

খাওয়ার পর ঘুম নয় দুপুর বা রাতে খাওয়ার পর সাথে সাথে বিছানায় গা এলিয়ে দেবেন না। অনেকেই আছেন যাদের ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়ার অভ্যাস রয়েছে। এর ফলে শরীরে মেদ জমে। তাই খাওয়ার অন্তত ৩০-৪০ মিনিট পর্যন্ত ঘুম থেকে বিরত থাকুন।খাওয়া পর অন্তত ১৫ মিনিট হাঁটার অভ্যাস করুন। এবং ঘণ্টা খানেক পর ঘুমাতে যান। এই সময়টাতে বই পড়া বা টিভি দেখতে পারেন।

  1. গোসল করবেন না গোসল করলে প্রশান্তি লাগে। সে যে বেলাতেই হোক না কেন। গরমের সময়টাতে তো আরো আরাম লাগে গোসল করলে। কিন্তু ভাত খাওয়ার পর গোসল করার অভ্যাস থাকলে, আজ থেকেই তা বাদ দিন। মনে রাখা জরুরি ভাত খাওয়ার পর আমাদের শরীরের মেটাবলিজম বেড়ে যায়। যা খাবার হজম করতে সহায়ক। খাওয়া শেষে গোসল করলে শরীরের তাপমাত্রা হঠাৎ করে পড়ে যায়, ফলে কমে যায় মেটাবলিজমও। এতে বিপাক প্রক্রিয়ায় গণ্ডগোল হতে পারে। তাই ভাত খাওয়ার পর গোসল করা থেকে বিরত থাকুন।


এই বিভাগের আরো খবর