শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৬ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

দূর হচ্ছে রায়পুরে বিশুদ্ধ পানির সঙ্কট

জহির উদ্দিন মাহমুদ / ১৪৭ পড়া হয়েছে:
প্রকাশের সময়: বুধবার, ২ জুন, ২০২১

লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভায় পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহের জন্য তিন কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে পৌর মেয়র ইসমাইল খোকন বিষয়টি নিশ্চিত করেছেন।

পৌরসভা ও স্থানীয় সূত্র জানায়, রায়পুর পৌরসভায় অর্ধ-লক্ষাধিক মানুষের বসবাস। এ মানুষের চাহিদা মেটানোর জন্য সাত লাখ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন একটি উচ্চ জলাধার রয়েছে। এর পরিবর্তে প্রায় আড়াই হাজার গ্রাহক রয়েছে। প্রতিদিন এ গ্রাহকদের চাহিদার জন্য প্রায় ২৭ লাখ লিটার পানির প্রয়োজন। কিন্তু গত চার বছর ধরে ১৫ লাখ লিটারের বেশি পানি সরবরাহ দেয়া সম্ভব হচ্ছিল না। অবশেষে তিন কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে প্রতিঘণ্টায় এক লাখ ৯০ হাজার লিটার পানি উত্তোলনে সক্ষম ওয়াটার প্ল্যান্ট নির্মাণ করা হয়েছে। এতে ২৪ ঘণ্টায় সাড়ে ৪৫ লাখ লিটার পানি উত্তোলন করা যাবে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী পানেদা আক্তার বলেন, প্ল্যান্টটিতে ২৪ ঘণ্টায় সাড়ে ৪৫ লাখ লিটার পানি উত্তোলন করা যাবে। এতে পৌরবাসীর বিশুদ্ধ পানির সংকট সমস্যা দূর হবে।

রায়পুর পৌরসভার মেয়র ইসমাইল খোকন বলেন, পুরনো ও নতুন প্ল্যান্টের দুটি পাম্প একত্রে চালু করা গেলে পৌরবাসীর পানি সংকট দূর হবে। এছাড়া আমাদের অতিরিক্ত পানিও মজুদ থাকবে। চাহিদামত সংযোগও দেয়া যাবে।


এই বিভাগের আরো খবর