শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪১ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

বিশেষ প্রতিনিধি / ৩৩৫ পড়া হয়েছে:
প্রকাশের সময়: সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১

এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

২০২১ সালের এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য সিলেবাস কমিয়ে আবার পুনর্বিন্যাস করা হয়েছে। দুটি পরীক্ষার সিলেবাসের বিস্তারিত ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি এই পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষককে পাঠানো হয়েছে। এনসিটিবির বিশেষজ্ঞদের পরামর্শে সিলেবাস পুনর্বিন্যাস করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সংশোধিত পুনর্বিন্যাস সিলেবাসের চূড়ান্ত অনুমোদন হয়। এরপরই শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা সিলেবাস প্রকাশ করা হয়।

এর আগে গত ২৫ জানুয়ারি এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছিল ঢাকা শিক্ষা বোর্ড। এ নিয়ে আপত্তির পর সিলেবাস পুনর্বিন্যাস করার উদ্যোগ নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিলেবাস পুনর্বিন্যাস করার দায়িত্ব দেওয়া হয় এনসিটিবিকে।

অষ্টম শ্রেণির সমাপনী ও এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ফল ঘোষিত হয়েছে। ২০২১ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাস সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

২০২০ সালের মার্চ থেকে করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ছুটি ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এর ফলে শিক্ষার্থীদের পড়াশোনা ঠিকমতো করা হয়ে ওঠেনি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসির ক্ষেত্রে ৬০ কর্মদিবস এবং এইচএসসির ক্ষেত্রে ৮৪টি কর্মদিবস নির্ধারণ করা হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে নাগাদ খুলবে এবং কবে পরীক্ষা অনুষ্ঠিত হবে, সে–সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করা হয়নি।

তবে কয়েক দিন আগে শিক্ষামন্ত্রী দীপু মনি অনলাইনে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ২০২১ সালের জুন মাসে এসএসসি এবং জুলাই-আগস্ট মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। আর সে লক্ষ্যেই মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে এসএসসি এবং জুন মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে এইচএসসির ক্লাস শেষ করতে প্রস্তুতি নেওয়া হয়েছে।


এই বিভাগের আরো খবর