শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৭ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

একুশের আগে কর্মসংস্থানে জোর, শিক্ষক নিয়োগ, পুলিশে নতুন ৩ ব্যাটেলিয়নের ঘোষণা মমতার

বিশেষ প্রতিনিধি / ২৪২ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০

একুশের আগে কর্মসংস্থানে জোর, শিক্ষক নিয়োগ, পুলিশে নতুন ৩ ব্যাটেলিয়নের ঘোষণা মমতার

বিশেষ প্রতিনিধিঃ

রাজ্যে কর্মসংস্থানের পথ আরও প্রশস্ত। বুধবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পর মুখ্যমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন দুটি ক্ষেত্রে ফের নিয়োগের সুখবর। নিরাপত্তায় জোর দিয়ে রাজ্য পুলিশে আরও তিনটি নতুন ব্যাটেলিয়ন (Battalion) তৈরি হচ্ছে। কোভিড (COVID-19) পরবর্তী পরিস্থিতিতে শূন্য পদে নিয়োগ করা হবে শিক্ষকদেরও। তাঁর এই ঘোষণা শুনে স্বভাবতই খুশি রাজ্যবাসী। একুশের ভোটকে সামনে রেখে এমন ঘোষণা বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

কোভিড পরিস্থিতিতে থমকে গিয়েছে অনেক কাজই। নানা টানাপোড়েনের জেরে শিক্ষক নিয়োগও হচ্ছিল না বেশ কয়েক বছর। কিন্তু এবার ফের করোনাকে হারিয়ে ছন্দে ফেরার পালা। আগের মতো সমস্ত কাজ জোরকদমে শুরু করতে হবে। চার রূপরেখা ঠিক করতে এদিন নবান্নে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তা শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, ”কোভিড পরিস্থিতির উন্নতি হলে শূন্য পদে শিক্ষক নিয়োগ শুরু হবে। ডিসেম্বর থেকেই ১৬ হাজার পদে নিয়োগ করা হবে টেট উত্তীর্ণদের। যাবতীয় নিয়মকানুন স্থির করে পরে জানাবে শিক্ষাদপ্তর।” এই মুহূর্তে উত্তীর্ণ টেট পরীক্ষার্থীর সংখ্যা রাজ্যে ২০ হাজার। তাঁরাই নিয়োগে অগ্রাধিকার পাবেন। আগামী বছর টেট হবে অফলাইনে, ইতিমধ্য়ে আড়াই লক্ষ আবেদনপত্র জমা পড়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।
রাজ্যের নিরাপত্তায় গুরুত্ব দিয়ে এদিন আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। রাজ্য পুলিশে নতুন করে আরও তিনটি ব্যাটেলিয়ন তৈরি হচ্ছে। পাহাড়ের নিরাপত্তায় গোর্খা ব্যাটেলিয়ন, জঙ্গলমহলের জন্য একটি ব্যাটেলিয়ন এবং কোচবিহারের নারায়ণী ব্যাটেলিয়ন তৈরির কথা তিনি জানিয়েছেন। এই তিন ব্যাটেলিয়নে অন্তত ৩০০০ নিয়োগ হবে বলে ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের। তবে কীভাবে, কবে থেকে নিয়োগ হবে, কারা সুযোগ পাবেন, সেসব রূপরেখা স্থির করার দায়িত্ব তিনি রাজ্য পুলিশের শীর্ষকর্তাদের উপরই ছেড়েছেন। এই ঘোষণায় অনেকে রাজনৈতিক চাল হিসেবে দেখলেও কাজের সুয়োগ বৃদ্ধি পাওয়ায় বেশ খুশি রাজ্যের সাধারণ নাগরিকরা।

একুশের আগে রাজ্যে ফের নতুন কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর।শূন্য পদে ১৬ হাজার শিক্ষক নিয়োগ করা হবে।রাজ্য পুলিশের নতুন ৩টি ব্যাটেলিয়নে অন্তত ৩০০০ নিয়োগের ঘোষণা।


এই বিভাগের আরো খবর