শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

প্রতিবেদক: / ৩৬৬ পড়া হয়েছে:
প্রকাশের সময়: মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৩ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক বড় উত্থান হয়েছে।   এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।
রোববার ডিএসইর লেনদেন ১৩শ কোটি টাকা ছাড়িয়েছে।
এ দিন ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করছে। এ দিন অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৭০ ও ১৭৫৬ পয়েন্টে অবস্থান করছে।
এ দিন ডিএসইতে এক হাজার ৩২৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৩০৫ কোটি টাকা বেশি।

আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ২৪ কোটি ৫৫ লাখ টাকার।

রোববার ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৬টি কোম্পানি কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, ব্রাক ব্যাংক, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, সিটি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ডেল্টা হাউজিং ও এক্সপ্রেস ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৭টির, কমেছে ৮৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

এ দিন সিএসইতে ৪৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ২২ লাখ টাকার।


এই বিভাগের আরো খবর