শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

লক্ষ্মীপুর মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে  ইলিশ : জেলেদের মুখে হাসি

এম জেড মাহমুদ / ৩৭০ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০

লক্ষ্মীপুরের মেঘনায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় জেলেদের মুখে হাসি ফুটেছে। বাজারগুলোতে বেড়েছে ইলিশের সরবরাহ। ফলে বড় ইলিশের দামও কমেছে। বাজারগুলোতে বড় আকারের ইলিশ পাওয়া যাচ্ছে ৫০০ থেকে ১০০০ টাকা কেজিতে। ছোটগুলোর দাম আরো কম। ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে ছোট আকারের ইলিশ। অন্যান্য মাছের দাম বেশি হলেও ইলিশে খুশি ক্রেতারা।
শনিবার সকালে লষ্মীপুর শহরের  মাছ বাজার, উত্তরতেহমুনি যাত্রি ছাহনি সংলগ্ন মাছ বাজার, দক্ষিণ তেহমুনি মাছ বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে ও খোঁজ নিয়ে এমন চিত্র পাওয়া যায়। বাজার ঘুরে দেখা যায়, এই সপ্তাহে বাজারে বড় ইলিশের বেশ সমাগম রয়েছে। দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশসহ ছোট-বড় ইলিশে বাজার ভরপুর।

দক্ষিণ তেহমুনি  সড়ক বাজারের বিক্রেতা আমির হোসেন জানান, দেড় থেকে পৌনে দুই কেজি ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ১৩০০ টাকার মধ্যে। এক থেকে সোয়া কেজির মাছ বিক্রি হচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা কেজি। এ ছাড়া ৪০০-৫০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকা কেজি। ৭০০-৮০০ গ্রামের রুপালি ইলিশ পাওয়া যাচ্ছে ৮০০ টাকার মধ্যে।

বাজারে মাছ কিনতে আসা জামসেদ হোসেন বলেন, এবার বড় ইলিশ বাজারে উঠেছে বেশি। দেড় কেজি ওজনের দুইটা ইলিশ কিনলাম সাড়ে তিন হাজার টাকায়। অর্থাৎ ১২০০ টাকার কাছা কাছি। আগে এই মাপের ইলিশ কিনতে সাড়ে চার হাজার টাকা খরচ করতে হতো। তা ছাড়া এত বড় ইলিশ কমই পাওয়া যেত।
মৎস কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, মাছঘাটগুলো বড় বড় ইলিশ দেখে আমি মুগ্ধ । জেলেদের সাথে বিক্রেতারাও অনেক খুশি। অনেক দিন পর আজ বাজারে গিয়ে তিনিও ১০০০ টাকায় দুটি ইলিশ কিনেছেন।


এই বিভাগের আরো খবর