শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:২১ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

সেপ্টেম্বরে স্কুল খোলা নিযে যা বললেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

এম জেড মাহমুদ / ৩৪৩ পড়া হয়েছে:
প্রকাশের সময়: রবিবার, ২৩ আগস্ট, ২০২০

  • সেপ্টেম্বরে স্কুল খোলা নিযে যা বললেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

করোনাকালে বন্ধ থাকা অনেক কিছুই স্বাভাবিক হওয়ার পথে, কিন্তু এখনও বন্ধ শিক্ষা কার্যক্রম। কবে নাগাদ খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান তা কেউ বলতে পারছে না।

এদিকে আগামী সেপ্টেম্বর নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে যে আলোচনা চলছে সে ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন জানালেন  সেপ্টেম্বরে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার মতো পরিবেশ এখনও হয়নি।

রবিবার (২৩ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এছাড়াও চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ না করার সিদ্ধান্তের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেই সার-সংক্ষেপের অনুমোদন এখনও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ফেরত আসেনি বলে জানান সচিব আকরাম।

করোনার শুরুর দিকে সেপ্টেম্বরের আগে সব শিক্ষা প্রতিষ্ঠান না খোলার ব্যাপারে বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবিষয়ে এক প্রশ্নের জবাবে আকরাম-আল-হোসেন বলেন, শিক্ষামন্ত্রী কিন্তু গতকাল বলেছেন যে, শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে এখনও কোনো পরিবেশ তৈরি হয়নি। আপনারা নিজেরাও বোঝেন আসলে পরিবেশ তৈরি হয়েছে কি হয়নি।

তিনি বলেন, ‘এখন যে অবস্থা, এখনও কিন্তু ২০-২২ শতাংশ আক্রান্ত। সেই হিসাবে আমাদের শিশুদের-শিক্ষকদের…; স্কুল খুললে অভিভাবকেরা চলে আসবে। তাদের আমরা ঝুঁকির মধ্যে ফেলব কেন, সেটা আমাদের চিন্তা করতে হবে। আমরা মনে করছি যে আসলে তো এখনও পরিবেশ তৈরি হয়নি। ’

সচিব বলেন, উন্নত দেশ যারা স্কুল খুলেছিল, তারাও কিন্তু এখন আবার বন্ধ করে দিয়েছে। সেজন্য আমরা মনে করছি যে, আমাদের বাচ্চাদের ঝুঁকির মধ্যে না ফেলাটাই সমীচীন হবে। সেজন্য আমরা সরকারের সাথে আলোচনা করে দুই মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবো স্কুল কখন খোলা যায়। সেটা আপনারাও বোঝেন যে সেপ্টেম্বরে খোলার মতো পরিবেশ হয়নি এখনও।

সমাপনী পরীক্ষা নিয়ে সচিব বলেন, আমরা বলেছি যে স্ব স্ব স্কুলগুলো পরীক্ষা নেবে যদি খুলতে পারে। কেন্দ্রীয় পরীক্ষা না নেওয়ার জন্য প্রস্তাবনা আছে। এর বাইরে হচ্ছে যে স্কুলগুলোর, যদি পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হয় তাহলে স্ব স্ব স্কুল পরীক্ষা নেবে। তবে সেই অনুমোদন এখনও আসেনি।


এই বিভাগের আরো খবর