শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

টিভি ও বেতারে ক্ষুদে শিক্ষার্থীদের ক্লাস

প্রতিবেদক: / ৩৫১ পড়া হয়েছে:
প্রকাশের সময়: বুধবার, ১৯ আগস্ট, ২০২০

করোনাভাইরাসের প্রকোপ এড়াতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি ক্লাস সংসদ টেলিভিশনে সম্প্রচার করা হচ্ছে। বুধবার (১৯ আগস্ট) টেলিভিশন ও বেতারে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য আটটি ক্লাস সম্প্রচার করা হবে। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে এ কার্যক্রম শুরু হয়েছে।

সকাল ৯টা ১৫ মিনিট থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত প্রাথমিকের ক্লাস প্রচার করা হবে। বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস স্টুডিওতে ভিডিও ধারণ করে তা প্রচার করা হচ্ছে। প্রতিটি ক্লাস ২০ মিনিট সময় ধরে চলবে। তবে রেডিও ক্লাস সম্প্রচার হবে ১৫ মিনিট করে।

গত শনিবার প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে নতুন রুটিন প্রকাশ করা হয়েছে। এ রুটিনে ১৬ থেকে ২০ আগস্ট পর্যন্ত ক্লাস সম্প্রচারের তালিকা উল্লেখ করা হয়েছে। নতুন রুটিনে প্রতিদিন তিনটি করে ক্লাস রাখা হয়েছে।

টেলিভিশনে পাঠদানকারী শিক্ষক পাঠদান করা বিষয়ের ওপর বাড়ির কাজ দেবেন। শিক্ষার্থীদের প্রত্যেক বিষয়ের জন্য আলাদা আলাদা খাতায় বাড়ির কাজ করতে হবে। স্কুল খুললে তা শিক্ষকদের কাছে জমা দিতে হবে।

আজ প্রাথমিকের যে সকল ক্লাস

সকাল ৯টা ১৫ মিনিট থেকে ৯টা ৩৫ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণির গণিত ক্লাস, ৯টা ৩৫ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত চতুর্থ শ্রেণির গণিত ক্লাস, ৯টা ৫৫ মিনিট থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত পঞ্চম শ্রেণির বিজ্ঞান বিষয়ের ক্লাস সম্প্রচার করা হবে।

অন্যদিকে বিকেল ৪টা ৫ মিনিট থেকে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য বেতারে শ্রেণি ক্লাস শুরু হয়ে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত চলবে। প্রথম থেকে পঞ্চম শ্রেণির মোট পাঁচটি ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ১৫ মিনিট করে প্রচার করা হবে।


এই বিভাগের আরো খবর