শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

জিরা ব্যবহারে ত্বক হবে টানটান-উজ্জ্বল

বিশেষ প্রতিনিধি / ৫৬ পড়া হয়েছে:
প্রকাশের সময়: বুধবার, ১২ জানুয়ারী, ২০২২

জিরা ব্যবহারে ত্বক হবে টানটান-উজ্জ্বল

জিরা। একটি মশলা। বাংলাদেশসহ অন্যান্য দেশেও এর ব্যবহার অনেক। এ মশলাটি রান্নার স্বাদ বৃদ্ধিতে ব্যবহার করা হয়। তবে শুধুই কী স্বাদ বৃদ্ধি! এটি ত্বকের জন্যও খুবই উপকারী।

বিশেষজ্ঞদের মতে, জিরায় রয়েছে অনেক উপকার। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে জানা গেছে, জিরা ব্যবহারে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়ে ওঠে।

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, জিরায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন, অ্যান্টি-কার্সিনোজেনিক প্রপাটিজ, কার্বোহাইড্রেট, মিনারেল এবং নানা সব উপকারি ফ্যাটি অ্যাসিড, যা নানাভাবে শরীরের উপকার করে থাকে। জিরা বার্ধক্য প্রতিরোধক হিসেবে কাজ করে।

তাছাডা, জিরায় ভিটামিন-ই ক্যাপসুল ব্যবহার করার কারণে এটি ভিটামিন-ই সমৃদ্ধ টোনার। ভিটামিন-ই ত্বকের জন্য কতটা উপকারী, তা আমরা সবাই জানি। জিরা টোনার লাগালে মুখের রিঙ্কেলস ও ফাইন লাইনস কমে যায় এবং ত্বককে টানটান করতে সাহায্য করে। মুখের ফোলাভাব বা চুলকানির সমস্যা কমাতে জিরার টোনার খুবই কার্যকরী। এছাড়াও, জিরা টোনার ব্যবহারে ত্বকে উজ্জ্বলতা আসে, ত্বকের মৃত কোষ দূর হয়, যে কারণে ত্বক উজ্জ্বল দেখায়।

ত্বকের যত্নের জন্য বাড়িতেই জিরার টোনার বানিয়ে ব্যবহার করতে পারেন। জিরা টোনার তৈরি করতে লাগবে আধা কাপ জিরার পানি, আধা কাপ গোলাপ জল ও একটি ভিটামিন ই ক্যাপসুল।

প্রথমে আধা কাপ পনিতে গোটা জিরা দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে পানি ছেঁকে একটি স্প্রে বোতলে এই পনিটি ভরে নিন। স্প্রে বোতলে গোলাপ জল ও ভিটামিন ই ক্যাপসুলের লিক্যুইড দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই টোনারটি প্রতিদিন নিয়ম করে মুখে লাগান। ত্বকের যত্নে রাতে টোনার ব্যবহার করতে পারেন, তাহলে ত্বক দাগহীন ও উজ্জ্বল হয়ে উঠবে।

তবে আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, তাহলে প্রথমে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত। তারপরে এই ঘরে তৈরি টোনারটি ব্যবহার করা উচিত।


এই বিভাগের আরো খবর