সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০১:২২ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

লক্ষ্মীপুরের মেঘনা নদীতে ২২ দিন মাছ ধরা বন্ধ

বিশেষ প্রতিনিধি / ৬০ পড়া হয়েছে:
প্রকাশের সময়: মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

 

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মেঘনা নদীতে জাটকা সংরক্ষণ ও মা ইলিশ রক্ষায় ২২ দিন সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই নিষেধাজ্ঞা ৪ অক্টোবর মধ্য রাত থেকে ২৬ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে। এই ২২ দিন সব ধরনের জাল ফেলা ও মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে গত ২২ সেপ্টেম্বর (বুধবার) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। এরই অংশ হিসেবে রামগতি উপজেলার মেঘনা নদীতে জাটকা ও মা ইলিশ রক্ষায় এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানান উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন।

এ সময় সব রকমের ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুত একদম নিষিদ্ধ। জেলেদের সচেতন করার জন্য নদী ও উপকূলবর্তী এলাকায় মাইকিং, পোস্টারিংসহ সব ধরনের প্রচারণা অব্যাহত রেখেছে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য বিভাগ। নিষেধাজ্ঞার সময় প্রত্যেক জেলেকে ৪০ কেজি হারে খাদ্য সরবরাহ করা হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, উপজেলা প্রশাসন, নৌ পুলিশ ও কোস্টগার্ডের সমন্বয়ে অভিযান পরিচালনা করা হবে। এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। নিষেধাজ্ঞার সময় নিবন্ধিত প্রত্যেক জেলেকে ৪০ কেজি হারে খাদ্যসহায়তা দেওয়া হবে।


এই বিভাগের আরো খবর