রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

গাইবান্ধায় খুচরা পয়সার প্রচলন নেই

গাইবান্ধা প্রতিনিধি / ৫৪৬ পড়া হয়েছে:
প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০

গাইবান্ধায় খুচরা পয়সার প্রচলন নেই

গাইবান্ধা প্রতিনিধিঃ

গাইবান্ধার হাট-বাজারে কেনাকাটায় ২৫ পয়সা, ৫০ পয়সা, ১ ও ২ টাকার কয়েনের প্রচলন এখন নেই বললেই চলে। এমনকি ৫ টাকার কয়েনের প্রচলনও দিন দিন কমে যাচ্ছে। এছাড়া ৫ পয়সা ও ১০ পয়সার কয়েন এখন আর দেখতেই পাওয়া যায় না।
এমনকি পাঁচ টাকার কয়েনও এখন দুর্লভ। কেউ নিতে চায় না, এছাড়া ভিক্ষুকরাও ৫ টাকার নিচে কোনো কয়েন দিলেও নিতে চায় না।

এর কারণ হচ্ছে শুধুমাত্র এক পিস চকলেট কিনতেই ১ ও ২ টাকার কয়েনের প্রচলন পড়ে। অন্য কোন পণ্য ক্রয় করতে ওইসব কয়েনের কোনো প্রয়োজন হয় না।

একটা খিলি পান বা এক কাপ চায়ের মূল্যও এখন ৫ থেকে ৬ টাকা। ফলে সংগত কারণেই অন্যান্য কয়েনগুলো বাজার থেকে উধাও হয়ে যাচ্ছে। কারো কাছে কয়েন জমলে ব্যাংকে গিয়ে বদলে তার বদলে নোট নিয়ে আসতে বাধ্য হয়।
ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, এসব কয়েন পকেটে বা ম্যানিব্যাগে রাখারও ঝামেলা। ফলে বাধ্য হয়ে কয়েন কেউ নিতেই চায় না। এজন্য উধাও হয়ে যাচ্ছে কয়েনগুলো।

এখন মূলত ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা এবং ১০০ টাকার নোট প্রচলন বাজারে সব চাইতে বেশী।

এ বিষয়ে পুরাতন বাজারের বিশিষ্ট ব্যবসায়ী জুলহাস হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাদের নিকট থেকে খুচরা পয়সা গুলো তো দূরের কথা ব্যাংক কর্মকর্তারা দশ টাকার নোটও নিতে চাই না।
এখন বলেন আমাদের করণীয় কি আছে? তবে সরকারের উচিত হয় খুচরা পয়সা গুলো বাতিল করে দেওয়া, না হয় তৃণমূল পর্যায়ে চালানোর জন্য আইনগত পদক্ষেপ গ্রহণ করা। তবেই একটি সমাধান আসবে বলে আমি মনে করি।


এই বিভাগের আরো খবর