বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০২:৪৮ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

লক্ষ্মীপুরে টিসিবি’র পেঁয়াজ ব্যবসায়ীদের কাছে বিক্রির অভিযোগ

চলমান বাংলা ডেক্স / ৩৫১ পড়া হয়েছে:
প্রকাশের সময়: মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০

 

লক্ষ্মীপুরের রামগঞ্জে রাতের আধাঁরে পিকআপ ভর্তি টিসিবি’র পেঁয়াজ হোটেল ব্যবসায়ীদের নিকট বিক্রির অভিযোগ উঠেছে রিফাত ট্রেডার্স নামে ডিলার প্রতিষ্ঠানের বিরুদ্ধে। পরে স্থানীয় তোপের মুখে পিকআপসহ পেঁয়াজ ফিরত নিয়ে যায় সংশ্লিষ্ট ডিলার। রবিবার (২৯ নভেম্বর) মধ্যরাত রামগঞ্জ বাজার এলাকার মোহাম্মদিয়া নামে একটি হোটেলের গোডাউনে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় সোমবার (৩০ নভেম্বর) বিকেল পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে অভিযুক্ত ডিলারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। এনিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জানা যায়, আপদকালীন মজুদ গড়ে তুলে প্রয়োজনীয় সময়ে ভোক্তা সাধারণের নিকট সরবরাহের জন্য এবং বাজারে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে ‘ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ’ (টিসিবি) এরিয়া ভিত্তিক ডিলার নিয়োগ দিয়ে থাকেন। ডিলার নির্দিষ্ট সংখ্যক নিত্যপ্রয়োজনীয় পণ্য ট্রাকে করে খোলা বাজারে ভোতাদের নিকট বিক্রি করার নির্দেশনা রয়েছে। যা বাজারের ব্যবসায়ীদের নিকট বিক্রির কোন অনুমতি নেই। এ খাতে সরকারকে প্রতি বছরই ভুর্তকি গুনতে হচ্ছে। অথচ টিসিবির রামগঞ্জ পানপাড়ার ডিলার রিফাত ট্রেডার্সের স্বত্বাধিকারী স্বপন পাটোয়ারী এ নির্দেশনা মানছে না। নির্দেশনা উপেক্ষা করে রাতের আঁধারে বাজারের ব্যবসায়ীদের নিকট টিসিবির পন্য বিক্রি করে দেয় বলে অভিযোগ ওই ডিলার স্বপন পাটোয়ারীর বিরুদ্ধে।
স্থানীয়রা জানায়, খোলা বাজারে পেঁয়াজ বিক্রি না করে ডিলার স্বপন পাটোয়ারী রবিবার মধ্য রাতে রামগঞ্জ বাজার এলাকার মোহাম্মদিয়া হোটেল ব্যবসায়ীর নিকট বিক্রির জন্য পিকআপ ভর্তি ১টন পেঁয়াজ নিয়ে যায়। এসময় গাড়ি থেকে পেঁয়াজের বস্তা হোটেলের গোডাউনে নেয়ার পথেই স্থানীয়দের তোপের মুখে পড়ে। এক পর্যায়ে কোন কিছু বুঝে উঠার পূর্বেই পেঁয়াজ ভর্তি পিকআপটি নিয়ে ঘটনাস্থল ত্যাগ করে।
স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে আরো বলেন, বিগত ৫ বছরে কোন ডিলার টিসিবি’র পন্য ট্রাকে করে ভোক্তাদের নিকট বিক্রি করেনি। অথচ ওই ডিলার রাতের আধারে অসাধু ব্যবসায়ীদের নিকট টিসিবির পণ্য বিক্রি করে দিচ্ছে। এতে তাদেরকে টিসিবির পণ্য থেকে বঞ্চিত করা হচ্ছে। এঘটনায় ডিলারশীপ বাতিলসহ অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের দাবী জানিয়েছেন স্থানীয়রা।
এ ব্যাপারে অভিযুক্ত রামগঞ্জ পানপাড়ার ডিলার রিফাত ট্রেডার্সের স্বত্বাধিকারী স্বপন পাটোয়ারীর ছেলে রিফাত বলেন, সংশ্লিষ্ট বিভাগ থেকেই পেঁয়াজগুলো বিক্রির জন্য বলা হয়েছে। ভোক্তারা ক্রয় করে না। তাই অন্যত্র বিক্রি করে দেয়া হচ্ছে।
এ ব্যাপারে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমা জানান, টিসিবির পণ্য ব্যবসায়ীদের নিকট বিক্রির কোন নিয়ম নেই। খোলা স্থানে পণ্য বিক্রির ক্ষেত্রে আগেই টিসিবি সংশ্লিষ্টরা উপজেলার অফিসের সাথে সমন্বয় করে থাকে। তবে গত রাতের বিক্রির বিষয়ে কেউ জানাই নি। টিসিবির সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে ব্যবস্থা নেয়া হবে।


এই বিভাগের আরো খবর