মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৬:০৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
পরীক্ষামূলক সম্প্রচার...

যে কারণে সারা রাত কেঁদেছেন দীঘি

রিয়াজ উদ্দিন মাহমুদ / ৫৯ পড়া হয়েছে:
প্রকাশের সময়: বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

শুরু হলো এক নায়িকার পথচলা। তাঁর ‘ভালো নাম’ প্রার্থনা ফারদিন। চিনলেন না তো? তিনি সেই ছোট্ট দীঘি, ‘বাবা জানো, আমাদের একটা ময়না পাখি আছে না…’। নায়িকা হওয়ার আগেই তিনি শিশুশিল্পী হিসেবে দেখা দিয়েছেন ৩০টির বেশি সিনেমায়। ‘কাবুলিওয়ালা’, ‘এক টাকার বৌ’ আর ‘চাচ্চু আমার চাচ্চু’—এই তিন সিনেমা তাঁকে এনে দিয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

কলেজপড়ুয়া দীঘির বাবা শাহরুখ ফারদিন সুব্রত চলচ্চিত্র অভিনেতা। মা দোয়েল ছিলেন বড় পর্দার নায়িকা। তাই বড় পর্দায় নায়িকা হিসেবে তাঁর অভিষেক হওয়াটা ছিল কেবল সময়ের ব্যাপার। রোববার ছিল সেই দিন। একসময়ের ছোট্ট দীঘির নায়িকা হওয়ার দিন।

নায়িকা হওয়ার প্রথম দিনেই নায়িকাকে ফোনে পাওয়া যাচ্ছিল না। খুদে বার্তায় জানালেন ব্যস্ত। শটের এক ফাঁকে যখন কথা হচ্ছে এই নায়িকার সঙ্গে, তখন তিনি চিরচেনা পরিবেশে ফিরতে পেরে উচ্ছ্বসিত।

বললেন, ‘কী যে ভালো লাগছে, বলে বোঝাতে পারব না। মনে হচ্ছে এই মেকআপ রুম, এই সেট, এই অ্যাকশন–কাট আমার কত চেনা! মনেই হচ্ছে না যে আমি আট বছর ক্যামেরার সামনে দাঁড়াইনি। মনে হচ্ছে, এই তো গতকালকেই শুটিং করে বাড়ি আর আজ সকালে আবার এলাম। সেটে সবাই আমাকে আপন করে নিয়েছেন। খুব সাহায্য করছেন, অনুপ্রেরণা দিচ্ছেন। আজকের দিনের সঙ্গে কোনো কিছুরই তুলনা হয় না।’

ইতিমধ্যে শাপলা মিডিয়ার সঙ্গে প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে পাঁচটি সিনেমার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন দীঘি। শামীম আহমেদের পরিচালিত তারই প্রথমটির নাম, ‘টুঙ্গিপাড়ার বড় ভাই’। ছবিটা কিশোর বঙ্গবন্ধুর ওপর। দীঘিকে দেখা যাবে বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা রেণুর ভূমিকায়। দীঘি থেকে রেণু হওয়ার দিনে এই নায়িকা স্মরণ করলেন তাঁর মাকে। যে তাঁর নায়িকা হওয়ার অনুপ্রেরণা।

প্রথম দিনের শুটিং শেষে বাড়ি ফিরে ২০১১ সালে চিরবিদায় নেওয়া মায়ের কথা মনে করে ফেসবুকে লিখেছেন, ‘আজকের দিনটা যে মানুষটাকে দেখাতে চেয়েছি, আর যেই মানুষটা আমাকে এই জায়গাতে দেখতে চেয়েছে, সেই মানুষটা আজ আমার সঙ্গে ছিল না। গতরাত থেকে এখনো পর্যন্ত আমি চোখের পানি ধরে রাখতে পারছি না। আজকে যদি আমাকে মানুষ নতুনভাবে নায়িকা হিসেবে চিনে থাকে, সেটা শুধু আমার মায়ের জন্য।’

আরও দুটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন দীঘি। ‘একাত্তরের ইতিহাস’ ও ‘যোগ্য সন্তান’। তা ছাড়া মালেক আফসারীর ‘ধামাকা’র শুটিং এ মাসেই। সব মিলিয়ে আটঘাট বেঁধেই মাঠে নেমেছেন দীঘি।


এই বিভাগের আরো খবর